ঢাকা, বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

সিরাজগঞ্জে ২ হাজার পরিবার পানিবন্দি

ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিরাজগঞ্জের যমুনা, করতোয়া, ইছামতি, বড়াল, ফুলজোড়, হুড়াসাগর নদী ও চলনবিলাঞ্চলে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এতে বন্যা পরিস্থিতির ক্রমেই অবনতি হচ্ছে। জেলার কাজিপুর, সদর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুরে দুই হাজারেরও বেশি পরিবারের মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।


এদিকে, সিরাজগঞ্জ পয়েন্টের পর কাজিপুর পয়েন্টেও বিপৎসীমার ওপর দিয়ে যমুনার পানি প্রবাহিত হচ্ছে। এই পানি বৃদ্ধি অব্যাহত থাকায় প্লাবিত হয়েছে সিরাজগঞ্জের প্রায় ৪২টি ইউনিয়নের চরাঞ্চল। একই সঙ্গে তলিয়ে গেছে এসব অঞ্চলের আবাদি জমি ও পানিবন্দি হয়ে পড়েছে কয়েক শ’ পরিবার।


আজ রবিবার (৩ সেপ্টেম্বর) সকালে সরেজমিনে গিয়ে এই চিত্র দেখা যায়। তবে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় প্রতিদিনই নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। এতে বন্যাকবলিত এলাকায় দেখা দিয়েছে শুকনো খাবার ও বিশুদ্ধ পানির সংকট।


জেলা পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, গত ২৪ ঘন্টায় সিরাজগঞ্জে শহর রক্ষা বাঁধ হার্ড পয়েন্টে ৪ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ২২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একই সময়ে কাজীপুর মেঘাই ঘাট পয়েন্টে ২ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ১৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদী তীরবর্তী অঞ্চলগুলোতে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি বিরাজ করতে পারে। তবে পরবর্তীতে উন্নতি লাভ করবে।


খোঁজ নিয়ে জানা যায়, এসব নদ-নদীর পানি বৃদ্ধির কারণে জেলার কাজিপুর, সদর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুর উপজেলার বিভিন্ন এলাকায় নদীভাঙন দেখা দিয়েছে। এর ফলে ঘর-বাড়ি, কবরস্থান ও ফসলি জমিসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান নদীগর্ভে বিলীন হচ্ছে। এতে দিশেহারা হয়ে পড়েছে নদী পাড়ের ভাঙন কবলিত বাসিন্দারা। এছাড়াও এরইমধ্যে নিম্নাঞ্চলে পানি প্রবেশের ফলে রোপণকৃত ধানের চারা ও বীজতলা তলিয়ে যাওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা।


জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আলাউদ্দিন ভূঁইয়া বলেন, যমুনায় পানি বৃদ্ধির কারণে কাজিপুর ও সদর উপজেলার ৪৪৫ হেক্টর ফসলি জমি নিমজ্জিত হয়েছে। যার মধ্যে রয়েছে রোপা আমন ২৮৫ হেক্টর, সবজি ৪৩ হেক্টর, আউশ ৪০ হেক্টর, বীজতলা ৩২ হেক্টর, কলা ৫ হেক্টর ও আখ ২৫ হেক্টর।


জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আক্তারুজ্জামান বলেন, শনিবার (২ সেপ্টেম্বর) পর্যন্ত জেলার ৪২টি ইউনিয়নে প্রায় ১হাজার ৬৫৭টি পরিবার পানিবন্দি হওয়ার তথ্য ছিল। সেটা আজ বেড়ে দাঁড়িয়েছে দুই হাজারে। প্রতিদিন পানিবন্দির সংখ্যা বাড়ছে। তবে পরিস্থিতি মোকাবিলায় ৭৪০ মেট্রিক টন জি.আর চাল, ১৭ লাখ নগদ টাকা, দুই হাজার প্যাকেট শুকনো খাবার, গো-খাদ্যের জন্য পাঁচ লাখ ও শিশু খাদ্যের জন্য দুই লাখ টাকা মজুদ রয়েছে।


তিনি আরও জানান, পানিবন্দি পরিবারের তালিকা তৈরি করা হচ্ছে। তালিকা অনুযায়ী বরাদ্দ পাওয়া সকল কিছু বিতরণ করা হবে।


সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রঞ্জিত কুমার সরকার বলেন, যমুনা নদীসহ জেলার ছোটবড় সকল নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ধারণা করছি, পানি বৃদ্ধি পেলেও বড় ধরনের বন্যার সম্ভাবনা নেই। তবে আরও কয়েক দিন যমুনাসহ জেলার অন্য সব নদীর পানি বৃদ্ধি অব্যাহতের আশঙ্কা রয়েছে।

ads

Our Facebook Page